Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৩) নতুন ব্লগ পোষ্ট করা এবং পোষ্ট পরিচিতি

নতুন পোষ্ট এবং ব্লগ পোষ্ট পরিচিতিঃ Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৩) এ আপনাকে আবারও স্বাগতম। আমাদের আজকের পোষ্ট হচ্ছে কিভাবে আপনি ব্লগার দিয়ে নতুন পোষ্ট করা শুরু করবেন এবং পাশাপাশি দেখাবে কিভাবে পোষ্টটিকে সার্চ ইঞ্জিন Friendly করবেন। তাহলে শুরু করা যাক -
Blogger-New-Post
  • উপরে যে চিত্রটি দেখতে পাচ্ছেন এটি হচ্ছে ব্লগার ড্যাশবোর্ড এর পোষ্ট অপশন। হাতের মাধ্যমে Indicate করা New Post এ ক্লিক করলেই নিচের চিত্রের মত পোষ্ট Editor অংশটি শো করবে।
  • এছাড়াও বাকী যে চারটি অংশ রয়েছে এ গুলি আপনি নিজেই বুঝতে পারবেন।
Blogger-Post-Editor
  • উপরের চিত্রের সবার উপরের যে অংশ সেটি হচ্ছে ব্লগার Post Title লেখার জায়গা। এখানে আপনার ব্লগ পোষ্টের টাইটেলটি লিখতে হবে। টাইটেলটি আপনার পোষ্টের বিষয়ের সাথে মিল রেখে লিখা ভাল।
  • এরপর Source Code নামে নির্দেশ করা যে অংশটি দেখতে পাচ্ছেন এটিতে ক্লিক করে আপনার ব্লগ পোষ্টের যাবতীয় Html এবং Css কোডগুলি দেখতে পাবেন। আপনার যদি Html এবং Css বিষয়ে কোন অভীজ্ঞতা না থাকে, তাহলে এ অংশটিতে কাজ করার কোন প্রয়োজন নেই।
  • Post নামক এই অংশটিতে দেখতেই পাচ্ছেন যে, আমি যা পোষ্ট করতে চাচ্ছি তাই লিখেছি। এখানে আপনি মনের ভাব প্রকাশ করবেন স্বাধীনভাবে। এটি দেখতে অনেকটা MS Word এর মত। এখানে যে ম্যানু গুলি রয়েছে সেগুলি ব্যবহার কররে আপনার পোষ্টটিকে ভালভাবে সাজাতে পারবেন। এ অংশটি আপনি নিজে নিজেই বুঝতে পারবেন।
Blogger-Post-Settings
  • উপরের ছবিতে যে Update বাটন দেখতে পাচ্ছেন এটিতে ক্লিক করলেই আপনার পোষ্টটি সাথে সাথে Published হয়ে যাবে। পোষ্টটি Publish করার আগে আপনাকে অবশ্যই কিছু জিনিস Setting করে নিতে হবে।
  • Labels নামক ১ম অংশটিতে আপনার পোষ্টটির বিষয় বস্তুর সাথে মিল রেখে একটি নাম দিতে পারেন। এর ফলে ঐ একই Label এর পোষ্টগুলি এক সাথে শো করবে।
  • Permalink এ পোষ্টটির Url এড্রেস লিখতে পারেন। এই লিংকের মাধ্যমে সবাই আপনার পোষ্টটি খুজে পাবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এই পোষ্টটি পড়ে আসতে পারেন।
  • সর্বশেষ ৩ নম্বর যে অশংটি দেখতে পাচ্ছেন, এখানে আপনার পোষ্টটির বিবরণ খুব ছোট করে লিখতে পারেন। এই কিওয়ার্ড এর মাধ্যমে সার্চ ইঞ্জিন হতে সবাই আপনার পোষ্টটি খুজে পাবে। এটিও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
  • এছাড়াও আরো কিছু অংশ রয়েছে। তবে এ গুলি না করলেও কোন সমস্যা নেই। এই জন্য এ গুলি নিয়ে এখানে আলোচনা করলাম না। পরবর্তীতে কোন এক সময় বাকী গুলি নিয়ে বিস্তারিত আলোচনা করবো।
পরবর্তী পোষ্টে যা থাকছেঃ পরবর্তী পোষ্টে আমরা Overview এবং ‍Stats একসাথে দুটি অপশন নিয়ে বিস্তারিত আলোচনা করবো, ইনশাআল্লাহ্। আশাকরি আমাদের সাথে থাকবেন।

Getting Info...

About the Author

ছোট বেলা থেকেই টেকনোলজির নিজের ভিতর অন্যরকম একটা টান অনুভব করি। যদিও কওমি মাদরাসার চার দেয়ালের ভিতরেই ছিল বসবাস। তারপরও অধম্য আগ্রহের কারনে যতটুকু শিখেছি ততটুকু ছড়িয়ে দিতে চাই সকলের মাঝে।

একটি মন্তব্য পোস্ট করুন

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.