আপনার টাকার সঠিক ব্যবহার করুন দেখুন কিভাবে!

Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৭) ব্লগার Settings পরিচিতি Basic ও Posts and Comments

ব্লগার Settings পরিচিতি পর্ব-১ঃ Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৭) শুরু করছি। আমাদের আজকের পোষ্ট হচ্ছে ব্লগারের আরেকটি গুরুত্বপূর্ণ অংশ Settings. এই অপশনটির অধীনে আরোও বেশ কিছু অপশন থাকায় আমরা এটিকে ৩ টি ভাগে ভাগ করে আলাদা আলাদা পোষ্ট করবো। এতে করে আপনাদের বুঝতে সহজ হবে। আজ আমরা Settings এর Basic ও Posts and Comments এ দুটি অপশন নিয়ে আলোচনা করবো।
Blogger-Settings
  • উপরের চিত্রের লাল চিহ্ন দ্বারা মার্ক করা যে দুটি অপশন দেখতে পাচ্ছেন এ দুটি অপশন নিয়ে আমরা আজকের পোষ্টে আলোচনা করবো।

 ০১। ব্লগার Basic Settings পরিচিতিঃ

Blogger-Basic-Settings
  • Basic - এটির অধীনেও আরো ৩ টি অপশন রয়েছে। Title এ আপনার ব্লগের নাম, Description এ ব্লগ সম্পর্কে ছোট একটি বিবরণ লিখতে পারেন এবং Privacy অপশনে আপনাকে কিছুই করতে হবে না। কারণ এটি ডিফল্টভাবে সেট করা থাকে। কাজেই এ অপশনটিতে আপনাকে কিছুই করতে হবে না।
  • Publishing - এটির অধীনে মাত্র ১ টি অপশন রয়েছে। Blog Address হতে আপনার ব্লগের ঠিকানা পরিবর্তন করে নিতে পারবেন। তাছাড়া আপনি যদি নিজস্ব ডোমেইন অর্থাৎ কাষ্টম ডোমেইন ব্যবহার করতে চান তাহলে Setup a 3rd Party URL for Your Blog এ ক্লিক করে সেট করতে পারবেন।
  • Permissions - এটির অধীনেও আরো ২ টি অপশন রয়েছে। Blog Authors এর অধীনে যে Add Authors অপশন রয়েছে এটিতে ক্লিক করে আপনি ইচ্ছে করলে আপনার ব্লগ এর লেখক বাড়ীয়ে নিতে পারেন। এটিকে Guest Blogging বলা হয়। আপনি যাকে ব্লগ এর Author করতে চান এখানে তার ই-মেইল আইডি দিয়ে Send এ ক্লিক করলে Author করার জন্য অনুরোধ চলে যাবে। সে যদি আপনার অনুরোধ গ্রহন করে তাহলে সেও আপনার ব্লগে আর্টিকেল লিখতে পারবে। তবে সে আপনার ব্লগের কোন প্রকার Settings পরিবর্তন করার Permission পাবে না কিংবা করতেও পারবে না।
  • Blog Readers - এটি ডিফল্টবাবে Public করা থাকে। কাজেই এটি কোন পরিবর্তন করতে হয় না। তবে এখানেও আপনি আরোও দুটি বাড়তী অপশন পাবেন। আপনি ইচ্ছে করলে আপনার ব্লগটি Private করে দিতে পারেন। এতেকরে ব্লগটি আপনি ব্যাতীত আর অন্য কেউ দেখতে পাবেন।

 ০২। ব্লগার Posts and Comments Settings পরিচিতিঃ

Blogger Posts and Comments
  • Posts - এটির অধীনেও আরো ৩ টি অপশন রয়েছে। Show at most ঘরে ব্লগের হোম পেজে যতটি পোষ্ট দেখাতে চান তা লিখে দিন। 
  • Post Template - এখানে বিভিন্ন পোষ্ট কাষ্টমাইজ করার জন্য বিভিন্ন রকম Css স্টাইল ব্যবহার করা হয়। এটি নিয়ে পরবর্তী কোনো পোষ্টে বিস্তারিত আলোচনা করবো।
  • Image Light Box - এটির মাধ্যমে আপনার পোষ্টের ছবিতে ক্লিক করলে ছবিটি Light Box হিসেবে দেখাবে। এটি সাধারনত Yes সিলেক্ট করা থাকে। এটি No করে দিলে ছবিতে ক্লিক করার পর পোষ্টে ফিরে আসার জন্য Browser এর Back বাটনে ক্লিক করা লাগবে।
  • Comments - এটির অধীনেও আরো ৬ টি অপশন রয়েছে। Comment Location সাধারনত Embedded করা থাকে। এখানেও বেশ কিছু অপশন রয়েছে যেটি আপনি দেখলে নিজেই বুঝতে পারবেন। Who Can Comment এটি আপনার পছন্দমত সিলেক্ট করে দিন। Comment Moderation অপশনটিও আপনার পছন্দমত সিলেক্ট করে দিন। তবে এটি Always করে রাখলে, আপনাকে কমেন্টগুলি বার বার Approve করতে হবে। এর পর Show word verification এবং Show Backlinks আপনার পছন্দমত দিন। সবশেষে Comment Form Message এর জায়গায় একটি বক্স পাবেন। এখানে আপনার ব্লগের কমেন্ট Policy বা নিয়ম লিখতে পারেন।
পরবর্তী পোষ্টে যা থাকছেঃ পরবর্তী পোষ্টে আমরা ব্লগারের Settings এর অন্তঃভূক্ত Mobile and Email এবং Language and Formatting এ দুটি অপশন নিয়ে বিস্তারিত আলোচনা করবো, ইনশাআল্লাহ্। ততক্ষণ আমাদের সাথে থাকুন, ধন্যবাদ।

Rate This Article

আমাদের Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৭) ব্লগার Settings পরিচিতি Basic ও Posts and Comments বিষয়ক লেখাটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের পোষ্টটি শেয়ার করার জন্য অনুরোধ রইল।

Getting Info...

About the Author

ছোট বেলা থেকেই টেকনোলজির নিজের ভিতর অন্যরকম একটা টান অনুভব করি। যদিও কওমি মাদরাসার চার দেয়ালের ভিতরেই ছিল বসবাস। তারপরও অধম্য আগ্রহের কারনে যতটুকু শিখেছি ততটুকু ছড়িয়ে দিতে চাই সকলের মাঝে।

একটি মন্তব্য পোস্ট করুন

কুকি সম্মতি
আপনার ব্রাউজিং আরো সুন্দর রাখতে, ও আপনার করা বুকমার্ক মনে রাখতে আমাদেরকে কুকি সংরক্ষনে সম্মতি দিন।
উহু!
মনে হচ্ছে আপনার ইন্টারনেট কানেকশনে সমস্যা হয়েছে। দয়া করে ইন্টারনেট কানেকশন চেক করুন। অথবা আমাদের সাথে যোগাযোগ করুন।