Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৫) ব্লগার Layout পরিচিতি এবং Widgets যুক্ত করা

ব্লগার Layout পরিচিতিঃ Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৫) এ আমি এইচ এম শরীফ আপনাদের আবারও জানাই স্বাগতম। আমাদের আজকের পোষ্ট হচ্ছে কিভাবে আপনি ব্লগের Layout অপশনটি ব্যবহার করে নতুন Widgets যুক্ত করবেন।
  • ব্লগার ড্যাশবোর্ড হতে Layout অপশনে ক্লিক করলে নিচের চিত্রের মত ব্লগার Layout দেখতে পাবেন।
Blogger Layout
  •  প্রত্যেক ব্লগের Layout অংশটি এ রকমই হয়। তবে Template বেধে ব্লগার Layout টি একটু ভিন্ন হতে পারে। 
  • উপরের চিত্রে ২ সংখ্যা দিয়ে যে অংশটি মার্ক করা হয়েছে সেটি হচ্ছে ব্লগার Gadget বাটন। এ গুলি সাধারণত ব্লগার Layout এর ডানে, উপরে, নিচে এমনকি বাম দিকেও হতে পারে। আপনি যখনি কোন নতুন Widget যুক্ত করবেন, তখনই এই বাটনটিতে ক্লিক করতে হবে। এই বাটনটিতে ক্লিক করার পর আপনি নিচের চিত্রটি দেখতে পাবেন।
Blogger-Gadgets
  •  উপরের চিত্রে যে অপশনগুলি দেখতে পাচ্ছেন এগুলি হচ্ছে এক একটি Gadgets. এগুলিতে ক্লিক করেই আপনার ব্লগারে যুক্ত করতে পারবেন। এ গুলির যে কোন একটিতে ক্লিক করলে আরেকটি বক্স আসবে, সেখানে Save এ ক্লিক করলেই Gadget টি আপনার ব্লগে যুক্ত হয়ে যাবে।
Blogger Html JavaScript
  • উপরের যে চিত্রটি দেখতে পাচ্ছেন এটিও হচ্ছে একটি ব্লগার Gadget. এটিকে আলাদাভাবে দেখানোর কারণ হচ্ছে যে, এটি ব্লগার Gadgets গুলির মধ্যে সবচেয়ে বেশী ব্যবহৃত হয়। আপনার ব্লগে যদি কোন কাষ্টম Widget যুক্ত করতে চান তাহলে এটির মাধ্যমে যুক্ত করতে পারবেন।
পরবর্তী পোষ্টে যা থাকছেঃ পরবর্তী পোষ্টে আমরা ব্লগারের গুরুত্বপূর্ণ অংশ Template নিয়ে বিস্তারিত আলোচনা করবো, ইনশাআল্লাহ্। ততক্ষণ আমাদের সাথে থাকুন।

Rate This Article

আমাদের Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৫) ব্লগার Layout পরিচিতি এবং Widgets যুক্ত করা বিষয়ক লেখাটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের পোষ্টটি শেয়ার করার জন্য অনুরোধ রইল।

Getting Info...

About the Author

ছোট বেলা থেকেই টেকনোলজির নিজের ভিতর অন্যরকম একটা টান অনুভব করি। যদিও কওমি মাদরাসার চার দেয়ালের ভিতরেই ছিল বসবাস। তারপরও অধম্য আগ্রহের কারনে যতটুকু শিখেছি ততটুকু ছড়িয়ে দিতে চাই সকলের মাঝে।

একটি মন্তব্য পোস্ট করুন

কুকি সম্মতি
আপনার ব্রাউজিং আরো সুন্দর রাখতে, ও আপনার করা বুকমার্ক মনে রাখতে আমাদেরকে কুকি সংরক্ষনে সম্মতি দিন।
উহু!
মনে হচ্ছে আপনার ইন্টারনেট কানেকশনে সমস্যা হয়েছে। দয়া করে ইন্টারনেট কানেকশন চেক করুন। অথবা আমাদের সাথে যোগাযোগ করুন।